Skip to content

সর্বশেষ শিরোনাম
চকরিয়া বালক ও বালিকা এতিমখানার নিবাসীদের মাঝে নতুন কাপড় বিতরণচকরিয়ায় টাকা ধার দেয়ায় হামলা ও ছিনতাইয়ের শিকার পাওনাদারসরকার শিক্ষার উন্নয়নে ব্যাপক কাজ করে যাচ্ছেচকরিয়ায় বনবিভাগের অভিযানে ৫টি অবৈধ বসতি উচ্ছেদচকরিয়ায় আদালতের নির্দেশনা উপেক্ষা করে সাংবাদিকের জমি দখল চেষ্টা, সরে জমিন তদন্তে ভূমি সার্ভেয়ারচকরিয়ায় নিয়মবহির্ভূত হাছিল আদায় ও বেশি দামে সার বিক্রির প্রতিবাদে কৃষকদের বিক্ষোভ ও স্বারকলিপি প্রদানচকরিয়ায় খুটাখালীর পীর আবদুল হাই রহ: ২দিন ব্যাপী ইছালে ছওয়াব মাহফিল সম্পন্নচকরিয়ার গহীন জঙ্গলে গাছের ডালে ঝুলছে নারীর মাথাচকরিয়ায় জমি পরিমাপকালে প্রতিপক্ষের হামলায় বৃদ্ধ আহতপহরচাঁদা সাংগঠনিক ইউনিয়ন যুবদলের কমিটি অনুমোদন

চকরিয়ায় রাতের আধারে দরিদ্র কৃষকের ৮০ শতক সবজি ক্ষেত উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা

[post-views]

chakaria vaola 10-1-2020

চকরিয়া অফিস:
চকরিয়ায় পূর্ব শত্রুতার জের ধরে রাতের আধারে এক দরিদ্র কৃষকের ৮০ শতক জমির রোপন করা সবজি ক্ষেত উপড়ে ফেলেছে একদল দুর্বৃত্তরা। শুক্রবার (১০জানুয়ারি) ভোররাত ৩টার দিকে উপজেলার পূর্ব বড় ভেওলা ইউনিয়নস্থ মাতামুহুরী নদীর তীরবর্তী নোয়াচর এলাকায় সবজি ক্ষেতে এ ঘটনা ঘটে। এতে কৃষকের প্রায় ৫লক্ষধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষক ছৈয়দুল আলম। এ সময় দুর্বৃত্তরা সবজি ক্ষেতের মরিচ, ফুলকপিসহ বিভিন্ন রকমারি শষ্যের গাছ উপড়ে ফেলে অন্তত পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতিসাধন করেছেন। খবর পেয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মাতামুহুরী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ নিয়ে এলাকার সবজি চাষিদের মধ্যে ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে।
ক্ষতিগ্রস্ত কৃষক ছৈয়দুল আলম বলেন, মাতামুহুরী নদীর তীরবর্তী নোয়াচর এলাকার ৮০ শতক জমি বর্গা নিয়ে নানা জাতের সবজি চাষাবাদ করি। চলতি মৌসুমে শীতকালীন সবজি চাষাবাদের জন্য বিভিন্ন এনজিও সংস্থা থেকে ঋণ নিয়ে ওই জমিতে ফুলকপি, মরিচ, বেগুন, ধনিয়াপাতাসহ নানা জাতের ফলন চাষ করা হয়। কঠোর পরিশ্রমের ফলে ওই জমিতে ব্যাপক সবজি ফলনও হয়। কিন্তু দূর্বৃত্তের তান্ডবে আমার সব স্বপ্ন ধুলিস্যাৎ হয়ে যায়। দুর্বৃত্তদের তান্ডব দেখে পাশ্ববর্তী এক ক্ষেত চাষি চিৎকার করলে স্থানীরা ছুটে যায়।
আক্রান্ত ক্ষেতের চাষি ছৈয়দুল আলম বলেন, তিনি এলাকার বিভিন্ন এনজিও সংস্থা ও লোকজন থেকে টাকা ঋন ও ধার নিয়ে ৮০শতক ক্ষেতের চাষাবাদের জমি বর্গা নেয়। ওই জমিতে তিনি মরিচ, বেগুন, ফুলকপিসহ বিভিন্ন রকমারি সবজি চাষ করেন। শুক্রবার ভোররাতে শত্রুতার জের ধরে একই এলাকার ছৈয়দুর রহমানের ছেলে মো.হানিফ ওরফে মইন্যাচোরা, নুরুল আবচারের ছেলে আইয়ুব আলী, আরফাত, মিজবাহ, রিফাতসহ ৮-১০জনের একদল দুর্বৃত্তরা চাষাবাদের সবজি ক্ষেতে ঢুকে ফলন গাছ কেটে তাণ্ডব চালিয়ে সম্পূর্ণ সবজি ফলন গুড়িয়ে দেয়। এতে আমার প্রায় পাঁচলাখ টাকার ক্ষেতের ক্ষতিসাধন হয়। ঘটনার বিষয়টি চেয়ারম্যান, থানা পুলিশ ও কৃষি বিভাগের কর্মকর্তাকে অবহিত করা হয়। এ ঘটনার বিষয়ে তিনি মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে বলেও জানায়।
এ ব্যাপারে পূর্ববড় ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলাল বলেন, মাতামুহুরী নদীর তীরবর্তী সেকান্দর পাড়াস্থ নোয়াচর এলাকায় ভোররাতে এক কৃষকের সবজি ক্ষেতে দূর্বৃত্তরা ব্যাপক তাণ্ডব চালিয়ে সবজি ক্ষেত সম্পূর্ণরূপে গুড়িয়ে দেয়। ঘটনাটি দেখে সত্যিই আমি হতবাগ। এ কেমন নির্মমতা!। স্থানীয় কৃষকরা ঘটনার বিষয়ে অবহিত করলে সকালে ঘটনাস্থলে পৌঁছে ওই আক্রান্ত চাষির ক্ষেত পরিদর্শন করি।

 

বিভাগের সংবাদ।

নিউজ ডেস্ক, চকরিয়া২৪।

Scroll To Top