দরবেশকাটায় ১২বছরের পানি চলাচলের সুইচ গেট মাটি দিয়ে ভরাট করে বন্ধ কারার অভিযোগ

received_3146662548729630

বর্ষায় ব্যাপক ক্ষতির আংশকা এলাকাবাসীর ক্ষোভ

চকরিয়া কক্সবাজার।।
চকরিয়া-বদরখালী পশ্চিম বড় ভেওলা ইউনিয়ানের ২নং ওয়ার্ডের দরবেশকাটা এলাকায় ১২বছরের অধিক সময়ের আগে নির্মিত সুইচ গেট ও পানি চলাচল নালা, ক্যানেল মাটি ভরাট করে বন্ধ করার অভিযোগ উঠেছে স্থানীয় জনৈক শাহাব উদ্দিনের বিরুদ্ধে। এ বিষয়ে গত ১৮ মে একই এলাকার স্থানীয় জনগনের পক্ষে বোরহান উদ্দিন বাদী হয়ে উপজেলা নিবাহী কর্মকর্তার ও চকরিয়া থানার কাছে লিখিত অভিযোগ দায়ের করেন।

বাদীর অভিযোগ থেকে জানা যায়, পশ্চিম বড় ভেওলা মৌজার বিএস ৫৮০ খতিয়ানের দাাগ ও ১৪৬ দাগের লম্বা একটি পূর্ববৎ পানি চলাচলের নালা ছিল। এই নালা দিয়ে দরবেশকাটা এলাকার প্রায় ৫০/৬০টি পরিবারের বসতভিটা ও নাল ফসলী জমির বর্ষাকালে পানি প্রবাহিত হয়। কিন্তু মাটি ভরাট করে সুইচ গেইট বন্ধ করে দিলে আমাদের পরিবারসহ ৫০/৬০ বসতভিটা পানির নিচে তলিয়ে যাবে ও ফসলী জমির ব্যাপক ক্ষতির আশংকা করছি।

তিনি অভিযোগে আরো উল্লেখ করেছেন. গতকাল ১৮মে রাতে এলাকার লোকজন ঘুমিয়ে পড়লে বিবাদী সাহাব উদ্দীনের নেতৃত্ত্বে আরো ১০/১২ লোক নিয়ে পানি চলাচলের ক্যানেলটি ভরাটের কাজ শুরু করে। তাদের কে বাধা দিলে উল্টো আমাদেরকে হুমকী প্রধান করে। বাদী লিখিত অভিযোগে আরো বলেন. পানি নিস্কাসনের ক্যানেলটি ভরাটের কারণে বর্ষা মৌসমে বৃষ্টি পানি জমিয়ে থাকবে। ব্যাপাক জলাব্ধা সৃষ্টি হয়ে এলাকার ফসল ও বাড়ী ঘরের ব্যাপক ক্ষতিসাধন হবে।

পশ্চিম বড় ভেওলা পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা সুই গেইট মাটি দিয়ে ভরাট করে বন্ধ করার বিয়টি সত্য। তিনি এলাকার সাবেক চেয়ারম্যান ও প্রভাবশালী হওয়ার কারণে তার সাথে কেউ প্রতিবাদ করতে পারে না। তিনি আরো বলেন, ১২বছরের অধিক সময়ে পানি চলাচলের সুইচ গেইট থাকলে ও হঠাৎ করে কেন মাটি দিয়ে ভরাট করে বন্ধ করা হচ্ছে আমার বোধগাম্য নয়।

স্থানীয় ২নং ওয়ার্ডের মেম্বার শামশুল আলম বলেন, এক যুগের বেশি সময় ধরে ক্যানেল বা সুইচ গেইট দিয়ে বর্ষা মৌসুমে পানি চলাচল করে আসছে। কিন্তু হঠাৎ করে গত দুই ধরে মাটি দিয়ে সুইচ গেট বন্ধ করার কাজ করছে। যদি ক্যানেল বা সুইচ গেইট একেবার বন্ধ করে দেয় এলাকার ৫০/৬০ পরিবার ও ফসলী জমি ডুবে গিয়ে ব্যাপক ক্ষতি হবে। আশা করি প্রশাসন বিষয়টি দ্রুত ব্যবস্থা নিয়ে এলাকার নিরহ কৃষকের বাড়ী ঘর ফসলী জমি বন্যার কবল থেকে রক্ষ করবে।

বিভাগের সংবাদ।

নিউজ ডেস্ক, চকরিয়া২৪।