চকরিয়ায় প্রতিবেদন দেয়ায় ক্ষিপ্ত হয়ে গাছ লুটের পর বাগানে আগুন দিয়েছে বনদস্যুরা

received_1099863133767997

বিশেষ প্রতিবেদক,চকরিয়া
চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের উত্তর বরইতলী চেংছড়ি পাড়ায় ভিলিজারের ভোগ দখলীয় জমি জবর দখল, গাছ কেটে লুটসহ বিভিন্ন অভিযোগে চকরিয়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে দায়েরকৃত মামলা নং সিআর ১০১২/২০ এর সত্যতা পেয়েছে মর্মে আদালতে প্রতিবেদন দাখিল করায় ক্ষিপ্ত হয়ে অভিযুক্তরা বাগানে আগুন দিয়ে ফের তান্ডব চালিয়েছে। গত ২৮ ডিসেম্বর বিকেলে ঘটেছে এ ঘটনা। এনিয়ে ভূক্তভোগি পরিবারে ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।
মামলার আর্জি ও অভিযোগে সূত্রে জানায়, চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চুনতি রেঞ্জের অধীনে আওতাধীন চকরিয়া উপজেলার বরইতলী বিটের উত্তর বরইতলী চেংছড়ি পাড়া এলাকায় বনপ্রতিরক্ষা কমিটির ২৬নং সদস্য হিসেবে ভিলিজারী জমি শাসন ও রক্ষণবেক্ষণ করে আসছেন আহমদ কবির। তিনি মরণে তার ছেলে-মেয়েরা একইভাবে গাছপালা রোপন ও বসতবাড়ি নিয়ে শান্তিপূর্ণ ভোগ দখলে রয়েছেন। কিন্তু একই এলাকার একটি সংঘবদ্ধ ভূমিদস্যুচক্র ভিলিজারী ওই জমি জবর দখল করে প্লট আকারে বিক্রি করতে মরিয়া হয়ে উঠে। গত ৯ নভেম্বর’২০ইং অভিযুক্তরা ধারালো অস্ত্রশস্ত্র, করাতসহ বিভিন্ন অবৈধ সরঞ্জামাদী নিয়ে ভিলিজার ওয়ারিশদের ভোগ দখলীয় জমি থেকে ৬০ হাজার টাকা মূল্যের বেলজিয়ামসহ বিভিন্ন প্রজাতির ৫০টির অধিক গাছ থেকে লুট করে নিয়ে যায়। তাদের বাধা দিতে গিয়ে ভিলিজারের মেয়ে শামশুন নাহার (৬০)কে বেধম মারধর করে। বিষয়টি বরইতলী বনবিট ও হারবাং পুলিশ ফাঁড়িকে অবহিত করলে পুলিশ ও বনবভিাগ ঘটনাস্থলে পৌছে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। এঘটনায় ভিকটিম শামশুন নাহার বাদী হয়ে চকরিয়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা নং সিআর ১০১২/২০ দায়ের করেন। এতে বিবাদী করা হয়ে বরইতলী ইউপি ৩নং ওয়ার্ডের মোহাজের পাড়ার মোজাহের আহমদের পুত্র মো: মোফাচ্ছের, মো: হাসেমের পুত্র মো: আবদুল হক, মো: আলমের পুত্র মো: আবু শামা, কামালের পুত্র এহেছান, রশিদ আহমদের পুত্র্র শাহেদসহ অজ্ঞাত আরো ৮/৯জনকে। বিজ্ঞ আদালত অভিযোগ আমলে নিয়ে বরইতলী বনবিট কর্মকর্তাকে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এর প্রেক্ষিতে বাদীর আনিত অভিযোগের সত্যতা পেয়েছেন মর্মে বরইতলী বনবিট অফিসার ও মামলার তদন্তকারী কর্মকর্তা প্রদীপ কুমার সরকার গত ৩০ নভেম্বর’২০ইং বিজ্ঞ আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

এছাড়াও অভিযুক্ত ৪জন বিবাদীর বিরুদ্ধে বিজ্ঞ আদালতে পি.ও.আর বন মামলা নং ০২/বরইত অব ২০২০-২০২১ দাখিল করে বলে উল্লেখ করেন। এদিকে আদালতে প্রতিবেদন দেয়ায় ক্ষিপ্ত হয়ে গত ২৮ ডিসেম্বর ভিলিজারের ভোগ দখলীয় জমিতে ফের তান্ডব চালিয়ে বাগানে আগুন ধরিয়ে দিয়েছেন। ভূক্তভোগী পরিবার বিজ্ঞ আদালতসহ সংশ্লিষ্ট প্রশাসনের কাছে আইনী সহায়তা চেয়েছেন।##

, বিভাগের সংবাদ।

নিউজ ডেস্ক, চকরিয়া২৪।