সর্বশেষ শিরোনাম
১কেজি ধান বিক্রি করে কৃষক পায় ১২/১৩ টাকা!চকরিয়ায় ফেসবুকে সম্মানহানির স্ট্যাটাসসংবাদ সম্মেলনে ভূক্তভোগীর প্রতিকার দাবীচকরিয়ায় লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়েবিদ্যুত কার্যালয়ে মুসল্লীদের হামলাচকরিয়া ছাত্র কল্যাণ ফোরামের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিতচট্টগ্রামস্থ চকরিয়া সমিতিরইফতার মাহফিল অনুষ্ঠিতচকরিয়া মডেল ফারিয়া’র ইফতার ও দোয়া মাহফিল সম্পন্নখুটাখালী ইউনিয়ন জামায়াতের ইফতার মাহফিল চকরিয়ার চিরিংগা বাস ষ্টেশন মসজিদে দীর্ঘ ২৫ বছর ধরে আয়-ব্যয়ের হিসাব নেই,মুসল্লীদের ক্ষোভদায়িত্ব পালনে চকরিয়ার সকল মসজিদ-মাদরাসারউন্নয়ন ও আলেম সমাজের মর্যাদা রক্ষায় কাজ করবো- সাঈদীচকরিয়ায় মুক্তিযুদ্ধের সংগঠক ফারুক আহমদ চৌধুরীর ৫ম মৃত্যু বার্ষিকী পালিত

বিতর্কিত ডাকসু নির্বাচনের ফল নিয়ে বিক্ষোভে ফের উত্তাল ক্যাম্পাস

[post-views]

210443_1
ঢাকা: বিতর্কিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনের ফল নিয়ে ফের ক্যাম্পাস উত্তাল হয়ে উঠেছে। পুনঃনির্বাচনের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করছে নির্বাচনে অংশ নেওয়া বিভিন্ন ছাত্রসংগঠন ও তাদের জোটগুলো।দীর্ঘ ২৮ বছর পর সোমবার অনুষ্ঠিত হওয়া ডাকসু নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগে এ দাবি জানিয়ে আসছে তারা।

এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন ছাত্রলীগের কর্মীরা ডাকসুর ভিপি (সহসভাপতি) পদের ফল প্রত্যাখ্যান করে মঙ্গলবার সকাল থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

ছাত্রদলের বিক্ষোভ
‘ভোট ডাকাতির’ অভিযোগে ডাকসু নির্বাচন প্রত্যাখ্যান ও পুনঃতফসিল ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

এছাড়া মঙ্গলবার সকালে ধর্মঘটের কর্মসূচি পালন করে ছাত্রদল।

বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করেন দলটির নেতাকর্মীরা।

ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেটি অপরাজেয় বাংলার পাদদেশে গিয়ে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে ছাত্রদল প্যানেলের ভিপি প্রার্থী মোস্তাফিজুর রহমান বলেন, ‘সোমবার ভোট ডাকাতির যে নির্বাচন হয়েছে, সে নির্বাচনকে বাতিলের দাবি জানাচ্ছি আমরা। ভিসিসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আওয়ামী লীগ সমর্থিত সব শিক্ষকের পদত্যাগ দাবি করছি। ডাকসু নির্বাচনের জন্য যে কমিটি ঘোষণা করা হয়েছে, সেটি পুনর্গঠন করে পুনঃতফসিল ঘোষণার দাবি জানাচ্ছি।’

এ সময় মোস্তাফিজুর রহমান আরো বলেন, ‘এটা ষড়যন্ত্রের নির্বাচন। রেজাল্ট পরিকল্পিত। তাই এ ফল প্রত্যাখ্যান করছি।’

ছাত্রদলের পরবর্তী কর্মসূচি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আজকের কর্মসূচির পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।’

পরে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে টিএসসির দিকে চলে যান ছাত্রদলের নেতাকর্মীরা।

সমাবেশে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী, ছাত্রদলের প্যানেল থেকে ডাকসু নির্বাচনের সহসভাপতি (ভিপি) প্রার্থী মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক (জিএস) প্রার্থী খন্দকার আনিছুর রহমান (অনিক), সহসাধারণ সম্পাদক (এজিএস) প্রার্থী খোরশেদ আলম সোহেলসহ কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রায় তিন দশক পর অনুষ্ঠিত এ নির্বাচনে ভিপি ও সমাজসেবা সম্পাদক পদ ছাড়া ডাকসুর ২৫টি পদের মধ্যে ২৩টিতে জয় পায় ছাত্রলীগ। ভিপি পদে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে হারিয়ে কোটা আন্দোলনের নেতা নুরুল হক নুর জয় পান।

ছাত্রলীগের প্যানেল ছাড়া অন্য সব প্যানেল সোমবারই নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও নুর ডাকসুর ভিপি পদে যোগ দেবেন কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

নির্বাচনের পরের দিন মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।

এদিকে, ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল এবং টিএসসি এলাকায় বিভিন্ন বামপন্থী ছাত্রসংগঠন বিক্ষোভ করছে।

বিভাগের সংবাদ।

নিউজ ডেস্ক, চকরিয়া২৪।