চকরিয়া পৌরসভায় মসজিদ ভিত্তির আদর্শ সমাজ ব্যবস্থা কাহারিয়াঘোনা ও করইয়াঘোনা গ্রাম সর্বমহলের নজর কেড়েছে

[post-views]

CHAKARIA PAURA KAHARIAGUNA MOQSJID 16-8-19

চকরিয়া অফিস:
কক্সবাজার জেলার চকরিয়া পৌরসভার কাহারিয়াঘোনা ও করাইয়াঘোনা কেন্দ্রীয় পুরাতন জামে মসজিদটি প্রতিষ্ঠা হয় ১৮৪৮ সালে। এখানে রয়েছে, মসজিদ কমিটির ব্যস্থাপনায় সামাজিক শৃঙ্খলা, ন্যায় বিচার, বিবাহ অনুষ্ঠানসহ সকল সামাজিক অনুষ্ঠানাদি আদর্শিক চেতনায় পরিচালনা, মৃত ব্যক্তিদের দাফন-কাফন, মসজিদ, মাদরাসা-হেফজখানা ও এতিমখানার অভূতপূর্ব উন্নয়নের মাধ্যমে স্বচ্ছতা, সততা ও জবাবদিহিতা রয়েছে সকলের মাঝে। এক কথায় একটি আদর্শ সমাজ বললেই চলে কাহারিয়াঘোনা ও করাইয়াঘোনা এলাকাকে।
তেমনিভাবে রয়েছে মসজিদ ও মাদরাসার দক্ষ ও অভিজ্ঞ পরিচালনা ও উপদেষ্টা কমিটি। তাদের তত্ত্বাবধানে বিগত ২০১৩ সন হতে অদ্য ২০১৯ সন পর্যন্ত প্রায় কোটি টাকার উন্নয়ন হয়েছে বলে মুসল্লীরা জানিয়েছেন। উন্নয়ন কার্যক্রমে রয়েছে; মসজিদের ফ্লোর টাইলস, জানালা ও বারান্ডায় গ্লাস ফিটিং, বিদ্যুতের বকেয়া ২লাখ ৬০ হাজার টাকা পরিশোধ, মসজিদের ভেতরে বিদ্যুতের কন্সেল ওয়ারিং, ৩০ টি নতুন ফ্যান লাগানো, ২ বছর পর পর মসজিদের রং করানো, মসজিদের ১৬০ফুট দৈর্ঘ ও ১২০ ফুট প্রস্থ মাঠের ফ্লোর ঢালাই, মসজিদের প্রধান পাকা গেইট নির্মাণ, মসজিদ পুকুরের ৩ টি সিঁড়ি নির্মান, মসজিদ, পুকুর,কবরস্থান ও হেফজখানার চতুর্পার্শ্বে বাউন্ডারী ওয়াল নির্মাণ, মসজিদ কবরস্থানের মাটি ভরাট, হেফজখানা ও এতিমখানার ১৫০ফুট দৈর্ঘ ও ২২ ফুট প্রস্থ ৩ তলা ফাউন্ডেশন বিশিষ্ট পাকা ভবন নির্মান, মসজিদের উঠানে টাইলস দিয়ে ফুলের টপ সহকারে দৃষ্টি নন্দন ফুলের বাগান সৃজন।
কমিটিতে যারা রয়েছেন; উপদেষ্টা কমিটি যথাক্রমে আলহাজ্ব মোহাম্মদ হোসাইন বিএসসি (সাবেক উপজেলা চেয়ারম্যান), আলহাজ্ব মোহাম্মদ ইলিয়াছ (সাবেক এমপি), আবদু শুক্কুর সওদাগর, ফরিদ উদ্দিন এমএ (অবসরপ্রাপ্ত বিমান বাহিনী কর্মকর্তা), সেলিম উল্লাহ এমএ, আমিনুর রশিদ দুলাল ও ইসহাক আহমদসহ ২১ সদস্য বিশিষ্ট উপদেষ্টা রয়েছে। পরিচালনা কমিটির মধ্যে; সভাপতি আলহাজ্ব শামসুল আলম (সাবেক এমইউপি), সহসভাপতি সৈয়দ আলম কমিশনার, সাধারণ সম্পাদক আবুল কাসেম (১), মোঃ ইমরানুল ইসলাম (২) ও আবদু ছবুর সওদাগর (৩), কোষাধ্যক্ষ আবুল কাসেম-২।
মসজিদের বর্তমান পরিচালনা কমিটি জানিয়েছেন, সমাজে এবং সমাজের বাহিরে যেকোন ব্যক্তি সরে জমিনে এসে মসজিদের আয়-ব্যয়ের হিসাব-নিকাশ দেখতে পারেন। মসজিদের কমিটিতে আসার জন্য কাহারো আগ্রহ থাকলে মসজিদের উপদেষ্টা কমিটি অথবা বর্তমান পরিচালনা কমিটির কাছে এসে সরাসরি বলার জন্য আহবান করেছেন। এছাড়াও সমাজে উপযুক্ত কোন ব্যক্তি পাওয়া গেলে মসজিদের উন্নয়নের স্বার্থে স্বসম্মানে দায়িত্ব বুঝিয়ে দেওয়া হবে বলে ঘোষনা দেন। অপরদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “ব্রেকিং নিউজ” নামে আইডি খোলে মসজিদ কমিটি নিয়ে অপপ্রচারের নিন্দা ও প্রতিবাদ জানান। মসজিদ কমিটি জানিয়েছেন, কোন প্রকার অপপ্রচারে তাদের উন্নয়ন কাজ ও আদর্শ সমাজ ব্যবস্থাকে বাধাগ্রস্থ করা যাবেনা

বিভাগের সংবাদ।

নিউজ ডেস্ক, চকরিয়া২৪।